Tuesday, October 15, 2019

তিউনিসিয়ার গণঅভ্যুত্থানের নেতা শেখ রাসিদ আল-ঘানুচি, ইসলামপন্থী আন-নাহদা পার্টির বিজয় ও জামায়াতে ইসলামী

-  শাহাদাতুর   রহমান   সোহেল

         তিউনিসিয়ায় গণ-অভ্যুত্থানের মাধ্যমে শুরু  আরব বসন্তের। অন্যান্য দেশে আরব রসন্ত আকাঙ্খিত সফলতা না পেলেও তিউনিসিয়ায় গণতন্ত্র ও ইসলামের পথে অগ্রযাত্রা অব্যহত রয়েছে। এর পিছনে একটি প্রধাণ অবদান ইসলামপন্থী আন-নাহদা নেতা ডঃ রাশিদ আল ঘানুসির। তিনি ইখওয়ানুল মুসলেমীন ও জামায়াতে ইসলামী তথা আল্লামা সাইয়েদ আবুল আলা মওদূদী (রহঃ), শহীদ অধ্যাপক গোলাম আজম, সাইয়েদ কুতুব শহীদ প্রমুখের দ্বারা প্রভাবিত ছিলেন। উগ্রপন্থা পরিহার, নিয়মতান্ত্রিক মধ্যপন্থায় আন্দোলন পরিচালনা, বিভিন্নপন্থী সংগঠনের সাথে সমঝোতার মাধ্যমে আন্দোলনকে এগিয়ে নেয়া ইতাদি ক্ষেত্রে তিনি এদের থেকে শিক্ষা গ্রহণ করেছেন। এসবই তিউনিসিয়ার জন্য কল্যাণকর হয়েছে। বাংলাদেশের জামায়াত নেতা কামারুজ্জামান, ব্যরিষ্টার আবদুর রাজ্জাক প্রমুখের সাথে উনার যোগাযোগ ছিল। ২০০১ সালে বিএনপির নেতৃত্বে চারদলের সরকারে জামায়াতে ইসলামীর অংশগ্রহণ নিয়ে তিনি ‘‘অনৈসলামিক সরকারে ইসলামী দলের অংশগ্রহণ” শীর্ষক প্রবন্ধ লিখেন। এই প্রবন্ধের অনুবাদ সাপ্তাহিক সোনার বাংলা পত্রিকায় প্রকাশিত হয়েছিল। ২০০২ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামী আয়োজিত কেন্দ্রীয় রুকন (সদস্য) সম্মেলনে তিনি যোগদান করেন। ২০১৯ সালে আন-নাহদা পার্টি নির্বাচনে বিজয় অর্জন করে। তা নিয়ে একটি ভিডিও প্রতিবেদনের লিংক নীচে দেওয়া হলো। আন-নাহদা পার্টির সাথে বর্তমানে তুরস্কের ক্ষমতাসীন রিসেপ তাইয়েপ এরদোগানের নেতৃত্বাধীন একে পার্টির সাথে নিবিড় যোগাযোগ আছে।  

           ২০০২ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামী আয়োজিত কেন্দ্রীয় রুকন (সদস্য) সম্মেলনে আমন্ত্রিত মেহমান হিসেবে বক্তব্য রাখছেন তিউনিসিয়ার গণঅভ্যুত্থানের নেতা শেখ রাসিদ আল-ঘানুচি (Rashid Al-Ghanichi delivering speech at Central Member Conference of Bangladesh Jamaat-e-Islami in 2002):
(একবার ক্লিক করে ভিডিও চালু না হলে ২য় বার ক্লিক করুন)

তিউনিসিয়ার ইসলামী আন্দোলনের নেতা ও রাজনীতিক শেখ রাসিদ আল-ঘানুচি সাইয়্যেদ মওদূদী (রহঃ) সম্পর্কে বলেন:
"আমি সাইয়্যেদ মওদূদীর প্রতি অত্যন্ত কৃতজ্ঞ যে, তার সাহিত্য আমাকে জাহেলিয়াত থেকে মুক্তি দিয়েছে। সাইয়্যেদ মওদূদী, ইমাম হাসান আল বান্না, ইমাম খোমেনী এ শতাব্দীর চিত্র পরিবর্তনে মৌলিক ভূমিকা পালন করেন। মুসলিম উম্মাহর উপর চাপিয়ে দেয়া সেক্যুলারিজমের বিরুদ্ধে তারা সফল সংগ্রাম করেন"।


এখানে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো: ইসলামবিরোধী প্রতিবিপ্লবী কাফের-মুনাফিক শক্তি বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত। এঅবস্থায় তারা ইসলামী শক্তির বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হবে - এর পতন ঘটাতে চেষ্টা করবে। ইসলামী শক্তিরও পাল্টা শক্তি সঞ্চয় করে এগিয়ে যেতে হবে। এঅবস্থায় উত্তান ও পতন থাকবে। এঅবস্থায় হতাশা প্রকাশ করা দুর্বল মন ও দুর্বল ঈমানের পরিচয়। সাধারণ অবস্থা থেকে শুরু করে ইসলামী শক্তি বিশ্বব্যাপী জাহেলিয়াতের সিংহাসন কাঁপিয়ে দিচ্ছে - এটাই লক্ষণীয় বিষয়। আগামীতে এরাই আধুনিক জাহেলিয়াতের চুড়ান্ত পতন ঘটাবে ইনশা-আল্লাহ 

 


এই ভিডিও প্রতিবেদনটি দেখুন প্লীজ 

তিউনিসিয়ার নির্বাচনে জয়ী ইসলামপন্থী রাশিদ ঘানুচির দল আন নাহদা



Other link:


No comments:

Post a Comment

Popular Posts