Monday, March 12, 2018

ঐতিহাসিক ১১ মে কোরআন দিবস: কুরআনের মর্যাদা রক্ষায় মাইলস্টোন এবং জামায়াতে ইসলামী

-  শাহাদাতুর   রহমান   সোহেল

১১ মে ঐতিহাসিক কুরআন দিবস। প্রতিবছর ১১ মে এটি কুরআন দিবস হিসাবে পালিত হয়ে থাকে। ১৯৮৫ সালের ১১ মে কুরআনের মর্যাদা প্রতিষ্ঠা করার জন্য চাঁপাইনবাবগঞ্জে ঈদগাহ ময়দানে আয়োজিত সমাবেশে সংঘটিত হয় এক পৈশাচিক, নারকীয় হত্যাকান্ড। ১৯৮৫ সালের এই দিনে চাঁপাইনবাবগঞ্জে পুলিশের গুলিতে আটজন মানুষ মৃত্যুবরণ করে। দিনটিকে স্মরণে রাখার জন্য সেই থেকে এই দিবস পালিত হয়ে আসছে। ঘটনার সূত্রপাত ভারতে ১৯৮৫ সালের ১২ এপ্রিল। এদিন ভারতের দুইজন উগ্র সাম্প্রদায়িকতাবাদী নাগরিক পদ্মপল চোপরা ও শীতল সিং কোরআনের সকল আরবি কপি ও অনুবাদ বাজেয়াপ্ত করার জন্য কলকাতা হাইকোর্টে একটি রীট আবেদন করে। রীটে বলা হয়, কুরআনে এমন কিছু আয়াত আছে যেখানে কাফির ও মুশরিকদের হত্যা এবং তাদের বিরুদ্ধে যুদ্ধের প্রেরণা দেয়া হয়েছে, তারা কুরআনে উল্লেখিত সূরা বাকারার ১৯১নং আয়াত ও সূরা তওবার ৩১ নং আয়াতের রেফারেন্স দিয়ে মামলা দায়ের করেছিল। কোরআন যেহেতু কাফের মুশরিকদের বিরুদ্ধে লড়াই করা, তাদের হত্যা করার কথা বলেছে সেহেতু কুরআন একটি সাম্প্রদায়িক উস্কানী দাতা গ্রন্থ এবং এই গ্রন্থ সাম্প্রদায়িক দাঙ্গার জন্ম দিতে পারে। তাই একে বাজেয়াপ্ত করার দাবি তুলে মামলা দায়ের করে। ভারতীয় সংবিধানের ২২৩ নং ধারা সি আর পিসি ১১৫(ক) ও ২৯৫ (ক) উদ্ধৃতি দিয়ে তারা আল কোরআনকে ভারতীয় সংবিধান বিরোধী বলে উল্লেখ করে। বিচারপতি মিসেস পদ্মা খাস্তগীর মামলা গ্রহণ করেন। তিনি ১২ই এপ্রিল এ বিষয়ে তিন সপ্তাহের মধ্যে এফিডেভিট প্রদানের জন্য রাজ্য সরকারের প্রতি নির্দেশ দেন। এ ঘটনায় গোটা ভারতে মুসলমানদের মধ্যে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। বিশ্বের প্রতিটি মুসলিম দেশ এর প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে উঠে।

কুরআনকে বাজেয়াপ্ত করার মামলার খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে কলকাতাসহ সারাবিশ্বে প্রতিবাদের ঝড় উঠে। বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। ১০ মে জুমার নামাজ শেষে বায়তুল মোকাররম মসজিদ থেকে হাজার হাজার ইসলামী ছাত্র-জনতার মিছিল ও সমাবেশে মিলিত হলে লাঠিচার্জ করে পুলিশ। সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জ ঈদগাহ ময়দানে আয়োজন করা হয় এক প্রতিবাদ সমাবেশ। ১১ মে চাঁপাইনবাবগঞ্জ ঈদগাহ ময়দানে আয়োজিত সমাবেশে ১৪৪ ধারা জারি করে পুলিশ। এদিন্ ইসলামী জনতা শুধুমাত্র দোয়া করার অনুমতি চাইলে তা না দিয়ে জনতার উপর গুলী বর্ষণ করে পুলিশ। এতে স্কুল ছাত্র, কৃষক, রিক্সাওয়ালা ও রেল শ্রমিকসহ গুলিবিদ্ধ হয়ে ৮ জন শাহাদাত বরণ করেন। ঘটনার দিন বেলা ১১ টার সময় সমাবেশের আহবায়ক মাওলানা হোসাইন আহমদকে এসপি অফিসে ডেকে সমাবেশ বন্ধ করার জন্য চাপ দেয়া হয়। কিন্তু ইসলামী জনতা দলে দলে আসতে থাকে ঈদগাহ ময়দানের দিকে। উপায় না দেখে ঈদগাহ ময়দানে ১৪৪ ধারা জারি করে প্রশাসন। শুধুমাত্র দোয়া করে জনতাকে শান্ত করে চলে যাবো নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সেই আবেদনও শুনেনি ম্যাজিষ্ট্রেট ওয়াহিদুজ্জামান মোল্লা। এসময় ওয়াহিদুজ্জামান মোল্লা সেই সুযোগ দেয়া হবে না বলে গালিগালাজ করতে থাকে, ব্যাটা মৌলবাদীদের দেখে নেবো বলেও প্রকাশ্য হুমকি দেয়। এসময় ইসলামী জনতা বিক্ষোভে ফেটে পড়লে ম্যাজিষ্ট্রেট ওয়াহিদুজ্জামান মোল্লার নির্দেশে এলোপাতাড়ি গুলী বর্ষণ শুরু করে পুলিশ। পুলিশের গুলীতে প্রথমেই মাটিতে লুটিয়ে পড়ে ১০ম শ্রেণীর ছাত্র শিবির কর্মী আব্দুল মতিন। হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় শীষ মোহাম্মদ, রশিদুল হক, ৮ম শ্রেণীর ছাত্র সেলিম, সাহাবুদ্দীন, কৃষক আলতাফুর রহমান সবুর, রিক্সা চালক মোক্তার হোসেন ও রেল শ্রমিক নজরুল ইসলাম শহীদ হন। আহত হয় অর্ধ শতাধিক মানুষ। চাঁপাইনবাবগঞ্জের হাসপাতালে তিল ধারণের ঠাঁই না থাকায় আহতদের চিকিৎসার জন্য রাজশাহীতে পাঠানো হয়। ন্যক্কারজনকভাবে রাজশাহী নেয়ার পথেও আহতদের ওপর পুনরায় আক্রমণ চালানো হয়। বাড়ি বাড়ি তল্লাশির নামে হয়রানি করা হয়। নতুন করে পুলিশি নির্যাতনের পাশাপাশি মামলা দায়ের করা হয়। কুরআনের অবমাননাকারীদের বিরুদ্ধে প্রতিবাদ করা যেখানে সকল মুসলমানের কর্তব্য সেখানে ইসলামী জনতার উপর গুলী বর্ষণ করে ইতিহাসের এক কালো অধ্যায় রচনা করেছিল বাংলাদেশের কিছু মুসলমান নামধারী পুলিশ। বর্বরোচিত হত্যাকান্ডের নিদের্শদাতা ম্যাজিষ্ট্রেট ওয়াহিদুজ্জামান মোল্লা এখন সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা। বর্বরোচিত এই হত্যাকান্ডের বিচারতো হয়ইনি, বরং উল্টো হয়রানি করা হয়েছিল মুসলিম জনতাকে।

ছবিঃ ওয়াহিদুজ্জামান মোল্লা

চাঁপাইনবাবগঞ্জবাসী পরদিন ১২ মে সকল বাধা উপেক্ষা করে কারফিউ ভেঙে জুমার নামাজের পর নৃশংস হত্যা বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শোককে শক্তিতে পরিণত করতে রাজপথে নেমে আসে । এ দিকে সারা বাংলাদেশে এমন নির্যাতন ও হত্যাকাণ্ডের প্রতিবাদ জানানো হয়। চাঁপাইনবাবগঞ্জের এমন ঘটনা সারা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে। ১৩ মে প্রশাসনের রক্তচক্ষু উপেক্ষা করে স্বতঃস্ফূর্ত হরতাল পালন করে চাঁপাইনবাবগঞ্জের কুরআনপ্রেমিক মানুষ। 

বাংলাদেশের এ ঘটনার ফলে সারা বিশ্বে একটি জনমত সৃষ্টি হয় এবং এর ফলশ্রুতিতে ভারত সরকার তটস্থ হয়ে হাইকোর্ট রায়টি প্রত্যাহারের নির্দেশ দিলে ১৩ ই মে মামলাটি কলকাতা হাইকোর্টের বিচারপতি বি. সি বাসক বামনের আদালতে স্থানান্তরিত হয় এবং তিনি উক্ত মামলাটি খারিজ করে দেন। সেই থেকেই বাংলাদেশের ইসলামপ্রিয় জনগণ ১১ মে'র সেই দিনকে স্মরণ করে “কোরআন দিবস” হিসেবে পালন করে আসছে।

কুরআনের মর্যাদা রক্ষার সেই মহান সফল সংগ্রাম বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং সহযোগী ইসলামী ছাত্রশিবিরের দ্বারা সংঘটিত হয়েছিল। আর এখনো প্রধাণতঃ এদের দ্বারাই এই দিবসটি কোরআন দিবস হিসাবে পালিত হয়। এই দিবসটি দেশবাসীর কাছে আরো ভালোভাবে তুলে ধরতে হবে এবং সেই শাহাদাতের তামান্না নিয়ে আল-কোরআনকে বিজয়ী বিধান প্রতিষ্ঠার সংগ্রামে এগিয়ে যেতে হবে। মহান আল্লাহ আমাদের তৌফিক দান করুন, আমিন। 

১১ মে ঐতিহাসিক কোরআন দিবস ।কোরআনের মর্যাদা ফিরিয়ে আনার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে  
১১ মে ঐতিহাসিক কুরআন দিবস নিয়ে প্রামাণ্যচিত্র 


১৯৮৫ সালের ১১ মে’র ঘটনা জামায়াতে ইসলামীর ইতিহাসে কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, আল-কোরআনের মর্যাদা ও আধিপত্য প্রতিষ্ঠায় জামায়াতে ইসলামীর নিরবিচ্ছিন্ন সংগ্রামের একটি অংশমাত্র। এরজন্য জামায়াতে ইসলামী নীচের কাজগুলোসহ আরো কাজ অব্যাহত রেখেছে:
১) আল-কোরআন বুঝে আয়ত্ব করা তথা অধ্যয়নের জন্য ব্যাপকভাবে কোরআনের তাফসীর গ্রন্থ প্রচার ও প্রচলনের ব্যবস্থা করেছে। এই তাফসীর গ্রন্থগুলোর মধ্যে রয়েছে তাফহীমুল কোরআন, তাফসীর ফি জিলালিল কোরআন, তাফসীরে ইবনে কাসীর, তাফসীরে ওসমানী ইত্যাদি।
২) বাংলাদেশে জামায়াতে ইসলামী প্রথম তাফসীরুল কোরআন মাহফিল প্রচলন করে এবং দেশজুড়ে এর বিস্তার ঘটায়। অধিকন্তু এই তাফসীর মাহফিলের ভিডিও ক্যাসেট পৃথিবী জুড়ে ছড়িয়ে দেয়। পরে অন্যান্যরাও তাফসীর মাহফিল করে বর্তমানে। 
৩) বর্তমানে ফ্রী কোরআন শিক্ষার আন্দোলন জামায়াতে ইসলামী দেশজুড়ে ছড়িয়ে দিয়েছে। বর্তমানে মসজিদসহ বিভিন্ন স্থানে জামায়াতের সক্রিয় জনশক্তি একাজে নিয়োজিত হয়েছে। একে জামায়াত নিজ জনশক্তির ব্যক্তিগত কাজের অংশ করে দিয়েছে। 
৪) রাছুল (সাঃ) ও সাহাবায়ে কেরাম (রাঃ) আল-কোরআনকে বিজয়ী বিধান হিসাবে প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বব্যাপী মরণপণ সংগ্রাম-আন্দোলন অব্যাহত রেখেছে। অন্য ইসলামী শক্তি গুলো মুখে রাছুল ও সাহাবায়ে কেরামের ভক্তি দেখালেও রাছুল (সাঃ) ও সাহাবায়ে কেরাম (রাঃ)-এর মূল কাজের বিষয়ে দুর্বল, কোন কোন সময় বিরোধীও। 

১১ মেতে আরেকটি স্মরণীয় ঐতিহাসিক ঘটনা: ১১ মে তারিখে ১৮৫৭ ঐতিহাসিক বৃটিশবিরোধী আজাদী আন্দোলনের সিপাহীরা দিল্লী অধিকার করেন এবং মোঘল সম্রাট বাহাদুর শাহকে সম্রাট ঘোষণা করেন।

No comments:

Post a Comment

Popular Posts