Saturday, July 13, 2019

যে হাদিসটি সবসময় ইসলামী আন্দোলনের কর্মীদের প্রেরণা জোগায় - তারা বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে



       রাসূলুল্লাহ (সা) তাঁর সাহাবাদের বলেন- “শেষ বিচারের দিনে এমন কিছু মানুষকে আনা হবে, যাদের বুক ও ডান হাতে জ্বলজ্বল করতে থাকবে নূর, তাদেরকে বলা হবে, আজকে তোমাদের জন্য সুসংবাদ, তোমাদের উপর শান্তি বর্ষিত হোক, তোমাদের কল্যাণ হোক, তোমরা চিরদিনের জন্য প্রবেশ করো জান্নাতে।’ তাদের প্রতি আল্লাহ তায়ালার এই ভালবাসা দেখে নবী-রাসূলগণ পর্যন্ত ঈর্ষান্বিত হবেন।”

          একথা শুনে সাহাবারা জিজ্ঞেস করলেন, “ইয়া রাসূলুল্লাহ, এরা কারা?"

       উত্তরে হযরত মুহাম্মাদ (সা) বললেন, “এরা আমাদের (নবীদের) মধ্য হতেও না, এরা তোমাদের (সাহাবীদের) মধ্য হতেও না। তোমরা আমার সঙ্গী, কিন্তু তারা আমার বন্ধু। তারা তোমাদের অনেক পরে আসবে। তারা কোরআনকে পরিত্যক্ত অবস্থায় পাবে এবং সুন্নাহ(আমার আদর্শ)কে মৃত অবস্থায় পাবে। তারা শক্তভাবে কুরআন ও সুন্নাহ(আমার আদর্শ)কে আঁকড়ে ধরবে এবং পুনরুজ্জীবিত করবে। তারা এগুলো অধ্যয়ন করবে এবং মানুষকে শেখাবে। কিন্তু একাজ করতে গিয়ে তারা তোমাদের চেয়েও ভয়াবহ ও কঠিন নির্যাতনের শিকার হবে। প্রকৃতপক্ষে তাদের একজনের ঈমান হবে তোমাদের চল্লিশজনের ঈমানের সমান। তাদের একজন শহীদ হবে, তোমাদের চল্লিশজন শহীদের সমান। কেননা তোমরা সত্যের পথে একজন সাহায্যকারী (আল্লাহর রাসূল) পেয়েছ, কিন্তু তারা কোন সাহায্যকারী পাবেনা। প্রত্যেক জায়গায় তারা অত্যাচারী শাসক দ্বারা পরিবেষ্টিত থাকবে এবং তাদের অবস্থান হবে বায়তুল মাকদিস এর চারপাশে। তাদের জন্য আল্লাহর পক্ষ থেকে নুসরাহ (সাহায্য) আসবে এবং তারা এই বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে।”

            তারপর তিনি রাসূল (সা) দু’আ করলেন-
           “হে আল্লাহ, তুমি তাদেরকে নুসরাহ (সাহায্য) দান কর। জান্নাতে তুমি তাদেরকে আমার অন্তরঙ্গ বন্ধু হিসাবে গ্রহণ কর।”
            [ মুসনাদে ইমাম আহমাদ ]

            হাদীসে বর্ণিত উচ্চ মর্যাদাশীল জামায়াতটির বৈশিষ্ট্য লক্ষ্য করুন: ১) তারা কুরআন ও সুন্নাহ অধ্যয়ন করবে এবং মানুষকে শেখাবে। কিন্তু একাজ করতে গিয়ে তারা তোমাদের চেয়েও ভয়াবহ ও কঠিন নির্যাতনের শিকার হবে। ২) প্রত্যেক জায়গায় তারা অত্যাচারী শাসক দ্বারা পরিবেষ্টিত থাকবে, ৩) তাদের অবস্থান হবে বায়তুল মাকদিসের চারপাশে। যেকোন নিরপেক্ষ ব্যক্তিই স্বীকার করবে যে, এসমস্ত বৈশিষ্ট্যই জামায়াতে ইসলামী ও ইখওয়ানুল মুসলেমিনের ক্ষেত্রে প্রযোজ্য। বায়তুল মাকদিসের কাছে সংগ্রামরত হামাস ইখওয়ানুল মুসলেমিন ও জামায়াতে ইসলামী ধারার সংগঠন। বিশ্বব্যাপী জামায়াতে ইসলামী ফিলিস্তিনি মুসলমানদের সহযোগিতায় অগ্রবর্তী রয়েছে।  বিশ্বব্যাপী ইহুদীবাদী শক্তিগুলো জামায়াতে ইসলামীর শত্রুতায় নিয়োজিত রয়েছে।  অত্যাচারীদের ভয়াবহ ও কঠিন নির্যাতনের মধ্যে তারা আল্লাহ’র নুসরাহ (সাহায্য) প্রত্যক্ষ করে। এর ফলে তারা টিকে থাকে এবং এগিয়ে যায়।  তারা ইসলামের বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করার অবিচল আকাঙ্খায় নিয়োজিত রয়েছে। কিছু পীর, মৌলবী ও শায়খ ইসলামের বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করার অবিচল আকাঙ্খাকে ‘রাজনৈতিক ইসলাম’ ‘তারা এইজন্যই তো মার খায়’ ইত্যাদিসহ আরো নানা কিছু বলে নিন্দা করে। তারা আসলে প্রকাশ্য মোনাফেকীতে লিপ্ত: রাছুল(সাঃ)-এর যুগে মোনাফেকরা গোপনে ইসলামের বিজয়ের বিরোধিতা করতো - এরা করে প্রকাশ্যে। হাদীসের ভবিষ্যদ্বাণী অনুসারে ‘তারা এই বিজয়ের গৌরবকে প্রত্যক্ষ করবে’। বর্তমান বিশ্ব পরিস্থিতির দিকে লক্ষ্য করুন - তারা (জামায়াতে ইসলামী ও ইখওয়ানুল মুসলেমিন ধারার সংগঠনসমূহ নানা উত্থান-পতন সত্ত্বেও ইসলামের বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছে।  এখন আল্লাহ’র রাছুল (সাঃ) যে দোয়া করেছেন তার সাথে আমরাও আমীন বলি- আমীন, আমীন ছুম্মা আমীন। মুসনাদে আহমাদের এই হাদীসে এদের ব্যাপক মর্যাদা বর্ণিত হয়েছে তা আবার পড়ুন প্লীজ।  এর সাথে এই কাফেলায় শরীক হওয়ার ঐকান্তিক আহ্বান রইল।  

Please browse this link: 

No comments:

Post a Comment

Popular Posts